RAJSHAHI

বাঘা মসজিদ (Bagha Mosque) – প্রাচীন ও ঐতিহাসিক স্থাপনা

বাঘা মসজিদ রাজশাহী জেলা  শহর হতে প্রায় ৪১ কিলোমিটার দক্ষিণ পূর্বে বাঘা উপজেলায় অবস্থিত। যা  একটি ঐতিহাসিক স্থাপনা, যা বাঘা মসজিদ নামে পরিচিত। ১৫২৩খ্রিস্টাব্দে মসজিদটি সুলতান নাসির উদ্দিন নুসরাত শাহ প্রতিষ্ঠা করেন। মসজিদটি এমন একটি ইসলামী আদি নিদর্শন যা ইতিহাসের পাতায় লিপিবদ্ধ রয়েছে।

বাঘা মসজিদের ইতিহাস

 মসজিদটির ইতিহাস  পর্যালোচনা করে পাওয়া যায়  ১৫২৩ থেকে ১৫২৪ সালে (৯৩০ হিজরী) হোসেন সাহেব বংশের প্রতিষ্ঠা আলাউদ্দিন হোসেন সাহেরপুত্র সুলতান নুসরাত শাহ মসজিদটি নির্মাণ করেন। মসজিদটি সংস্কার কাজ সময়ে প্রেক্ষিতে বিভিন্ন সময়ে করা হয় এবং একসময় মসজিদের গম্বুজ গুলো ভেঙে গেলে মসজিদ নতুন করে ১৮৯৭ সালে  ছাদ নির্মাণ করা হয়। 

স্থাপত্য বৈশিষ্ট্য

 ২৫৬ বিঘা জমির উপর বাঘা মসজিদটি প্রতিষ্ঠিত মসজিদের আঙ্গিনা সমভূমি থেকে আট থেকে দশ ফুট উঁচু করে নির্মাণ করা হয়েছে। মসজিদটির গাধুনি সম্পূর্ণ চুন-সুরকি দিয়ে তৈরি মসজিদটিতে দশটি গম্বুজ রয়েছে এবং চারটি মিনার যা গম্বুজ আকৃতি পাঁচটি প্রবেশ  ধার রয়েছে।  উত্তর ফটকের উপরের স্তম্ভ ও কারুকাজ প্রায় ধ্বংসপ্রাপ্ত হয়ে গেছে। মসজিদের ভিতরে রয়েছে ছয়টি স্তম্ভ মেহরাব রয়েছে চারটি যা অত্যন্ত কারুকার্য সম্মানিত দৈর্ঘ্য .৭৫ফুট এবং প্রস্থ রয়েছে ৪২ ফুট ও উচ্চতা ২৪ ফুট ৬ ইঞ্চি। দেয়াল গুলো চওড়া ৮ ফুট, গম্বুজের ব্যাস ৪২ ফুট এবং উচ্চতা 12 ফুট পর্যন্ত। চৌচালা গম্বুজের  ব্যাস ২০ ফুট, উচ্চতা প্রায় ৩০ ফুট পর্যন্ত। মসজিদে মাঝের দরজার উপর একটি শিলালিপি রয়েছে যা ফারসি ভাষার লিপিবদ্ধ। বাঘা মসজিদটির দৈর্ঘ্য প্রায় ২২.৯২ মিটার। প্রস্থ ১২.১ ৮মিটার এবং ২৪ ফুট ৬ ইঞ্চি এর দেয়াল গুলোর পুরত্ব প্রায় ২.২২ মিটার। মসজিদটির চারদিকে প্রাচীর দিয়ে ঘেরা প্রাচীরের দুই দিকে দুটি প্রবেশদ্বার রয়েছে। টেরাকোটা নকশা দিয়ে সাজানো মসজিদের ভিতর বাহির  সর্বোত্ত মসজিদের পাশেই রয়েছে সুবিশাল দিঘী ও একটি মাজার শরিফ।

বিবরণ

মসজিদ প্রাঙ্গনে রয়েছে অসংখ্য কারুকার্য খচিত পোড়ামাটির নিদর্শন। রয়েছে আমগাছ, শাপলা ফু্‌ল, ফারসি ভাষায় খোদাই শিল্পে ব্যবহৃত হরেক রকম কারো কাজ। মসজিদের সামনে রয়েছে একটি বিশাল  দিঘী যা নাসির উদ্দিন নুসরাত শাহ  জনকল্যাণের সুবিধার্থে ৫২ বিঘা জমির উপর খনন করেন। দিঘির চারিদিকে রয়েছে   সারি সারি নারিকেল গাছ যা এখানকার সৌন্দর্য অনেকখানি বাড়িয়ে দিয়েছে। শীতের সময় এই দিঘিতে লক্ষ্য করা যায় অসংখ্য অতিথি পাখি যার কলতানে পুরো প্রাঙ্গণ মুখরিত থাকে। সারাক্ষণ মসজিদ প্রাঙ্গণের পাশে রয়েছে হযরত শাহ দৌলা ও তার সঙ্গীর মাঝার আরও রয়েছে জহর খাঁকি পীরের মাজার। ১৯৯৭ সালে মাজারের পশ্চিম পাশে ৩০ ফুট বাই ২০ ফুট আয়তনের ১ বাধানো পুকুরে সমাধান পাওয়া যায়। এই পুকুরটি একটি সুরঙ্গ পথ দিয়ে অন্দর মহলের সাথে যুক্ত ছিল। মসজিদ সংলগ্ন একটি মাঠ রয়েছে এখানে প্রতিবছর ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। ঈদুল ফিতরের দিন থেকে শুরু করে একটি  মেলার আয়োজন করা হয়। যা বাঘা মেলা নাম পরিচিত। এই মেলাটি .৫০০বছরের ঐতিহ্য বহন করে। যার দরুন প্রতিবছর মেলাকে কেন্দ্র করে হাজার হাজার দর্শকের সমাগম ঘটে। 

কিভাবে যাবেন

ঢাকা থেকে রাজশাহী

 ঢাকা থেকে রাজশাহী সড়ক রেল এবং আকাশ উভয় পথের রাজশাহী যাওয়ার ব্যবস্থা রয়েছ।

সড়ক পথে রাজশাহী

 ঢাকা মহাখালী, গাবতলী, আব্দুল্লাহপুর ও কল্যাণপুর থেকে গ্রীন লাইন একথা এবং দেশ ট্রাভেলসের এসি বাস রাজশাহীর উদ্দেশ্যে যাতায়াত করে। এর ভাড়া হবে ৯০০ থেকে ১২০০ টাকা। আর ন্যাশনাল ট্রাভেলস, শ্যামলী, হানিফ, বাবলু এন্টারপ্রাইজ প্রভৃতি নন এসি বাস যাতায়াত করে রাজশাহীর উদ্দেশে এর ভাড়া হবে ৬০০ থেকে ৭৫০ টাকা। 

ট্রেনে করে রাজশাহী

 ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে রবিবার ব্যতীত সপ্তাহের ছয় দিন দুপুর ২ঃ৪৫ মিনিটে সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেন রাজশাহীর উদ্দেশ্যে চলে যায়। এছাড়াও বনলতা এক্সপ্রেস শুক্রবার ব্যতীত দুপুর ১টা ৩০ মিনিট এর রাজশাহীর জন্য ছেড়ে যায়। ধুমকেতু এক্সপ্রেস বৃহস্পতিবার ব্যতীত সকাল .৬টায় ও পদ্ম এক্সপ্রেস ট্রেন মঙ্গলবার সারা প্রতিদিন রাত ১১টা রাজশাহীর উদ্দেশে ছেড়ে দেয়।

আকাশ পথে রাজশাহী

 আকাশ পথের রাজশাহীতে যেতে চাইলে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ নভোএয়ার, ইউ এস বাংলা, এয়ার লাইসেন্স এর বিমানে ভাড়া হবে ৩৫০০ থেকে ৪০৯৯ টাকা ভ্রমণ করতে পারবেন। 

রাজশাহী থেকে বাঘা মসজিদ

 রাজশাহী থেকে বাঘা মসজিদ যাওয়ার সহজ উপায় হল বাস রাজশাহী হিরোইল বাস স্ট্যান্ডথেকে বাঘার বাস ছেড়ে যায়। এই বাসের ভাড়া হবে ৩৫ থেকে ৪০ টাকা।

কোথায় থাকবেন

বাঘা মসজিদের কাছে বা বাঘা উপজেলায় থাকার মত তেমন ভালো কোন হোটেল নেই। তাই রাজশাহী শহরে এসে থাকাই উত্তম। রাজশাহী শহরে থাকার জন্য বিভিন্ন মানের হোটেল রয়েছে। ঢাকা পর্যটন কর্পোরেশন প্রধান কার্যালয় থেকেও এ হোটেল বুকিং দেওয়া যায়। ফোন নাম্বার ০২৮৮৩৩২২৯,৮৮৩৪৬০০ রাজশাহী চিড়িয়াখানার পাশে আছি বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের  মোটেল। ফোন নাম্বার ০৭২১৭৭৫২৩৭ বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের   মোটেলের সিঙ্গেল এসি রুম ১৯০০, এসি ডাবল রুম ২৬০০ টাকা, সুইট ৪৬০০ টাকা। রাজশাহী শহরের অন্যান্য হোটেল গুলোর মধ্যে উল্লেখযোগ্য হল

  • সাহেব বাজারের হোটেল মুক্তা ইন্টারন্যাশনাল –  ০৭২১৭৭১১০০
  • গনক পাড়ায় হোটেল নাইস ইন্টারন্যাশনাল –  ০৭২১৭৭৬১৮৮
  • বিন্দুর মোড়ে হোটেল ডালাস ইন্টারন্যাশনাল – ০৭২১৭৭৬১৮৮
  • শিরইলে হোটেল হক্স ইন –  ০৭২১৮১০২০
  • মালোপাড়ায় হোটেল শুক্রান –  ০৭২১৭৭১৮১৭

সতর্কতা

  • মসজিদ একটি পবিত্র স্থান। তাই এর পবিত্রতা রক্ষা করুণ।
  • যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলবেন না।

আরো পড়ুনঃ তাজহাট জমিদার বাড়ি

Shahana

View Comments

Recent Posts

বোটানিক্যাল গার্ডেন( Botanical Garden) –  ময়মনসিংহ

বোটানিক্যাল গার্ডেন সবুজের আচ্ছাদন আর নির্মল বাতাসের শান্ত নিরিবিলি স্থান হিসেবে পরিচিত । ময়মনসিংহ জেলার…

55 years ago

মালনি ছাড়া চা বাগান (Malnicherra Tea Garden) –  বাংলাদেশের প্রথম ও বৃহত্তম চা বাগান

মালনি ছড়া চা বাগান হল বাংলাদেশের সিলেট জেলায় অবস্থিত। যা উপমহাদেশের সবচেয়ে প্রাচীনতম চা বাগান।…

55 years ago

সাগর কন্যা দ্বীপ – জেলা ভোলা ভ্রমণ

সাগর কন্যা দ্বীপ  বাংলাদেশের সবচেয়ে বড় দ্বীপ।  বরিশাল  বিভাগের অন্তর্গত এই জেলা নাম ছিল দক্ষিণ…

55 years ago

বরেন্দ্র গবেষণা জাদুঘর (varendra Research Musem) – বাংলাদেশের প্রথম জাদুঘর

বরেন্দ্র গবেষণা জাদুঘর একটি প্রত্নতবরেন্দ্র গবেষণা জাদুঘর রাজশাহী শহরে অবস্থিত। যেটি বাংলাদেশের প্রথম জাদুঘর। ত্ত্ব সংগ্রহে…

55 years ago

প্রয়াস সেনা বিনোদন পার্ক (Proyash Sena Binodon Park) – রংপুরে বিনোদন পার্ক

প্রয়াস সেনা বিনোদন পার্ক সবাই একটু কম বেশি চিত্তবিনোদনের জন্য বিভিন্ন বিনোদনের পাট এর খোঁজ…

55 years ago

বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা ঢাকা মিরপুর(Bangladesh National Zoo) – ঢাকা মিরপুর

বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা বাংলাদেশের রাজধানী ঢাকার মিরপুরে অবস্থিত।  চিড়িয়াখানাটি বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে…

55 years ago